1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. almasumkhan4@gmail.com : Md Al Masum Khan : Md Al Masum Khan
  4. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  5. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  6. rakibbhola2018@gmail.com : Rakib Hossain : Rakib Hossain
  7. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  8. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  9. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  10. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রাজা হলেন তৃতীয় চার্লস - Washington Sangbad || washington shangbad || Online News portal
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
চকরিয়ায় কভিড মোকোবেলায় উপজেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা ও স্বাস্থ্যকর্মীদের টাউন হল মিটিং অনুষ্ঠিত ভোলায় আল-আরফাহ্ ব্যাংকের এজেন্ট স্বত্তাধিকারীর বজ্রপাতে মৃত্যু সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে”পুলিশ সুপার ভোলা শারদীয়া দেবী আরো একটি গৌরব উজ্জল দিনের অপেক্ষায় বাঙালি জাতি! আটলান্টিক সিটিতে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে বসবাসবাসরত বাঙ্গালীদের সবছেয়ে বড় মিলন মেলা “বঙ্গ সম্মেলন”- ২০২৩ যুক্তরাষ্ট্রের কর্ম ভিসা প্রসেসিং নিয়ে আলোচনা করেছেন এমডি আল মাসুম খান সাজেদা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর ও প্রবাসীদের শোক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন সন্ত্রাসের মুখোমুখী হয়েও নেভার গিভ আপ’, নাইন ইলেভেনের মার্কিনিরা সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের রাজা হলেন তৃতীয় চার্লস

  • প্রকাশিত : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ২৮ জন সংবাদটি পড়েছেন।

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃ সেন্ট জেমস প্যালেসে এক অনুষ্ঠানের মাধ্যমে তৃতীয় চার্লসকে ব্রিটেনের রাজা ঘোষণা করা হয়েছে। চার্লসের মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরপরই তিনি রাজা হিসেবে দায়িত্ব পেয়ে যান, তবে গতকাল শনিবার সকালে ঐতিহাসিক এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে আনুষ্ঠানিকভাবে নতুন রাজা হিসেবে ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি প্রথমবারের মতো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

অ্যাকসেশন কাউন্সিল হিসেবে পরিচিত তার সিংহাসনে আরোহণ সংক্রান্ত এক পরিষদে রাজা তৃতীয় চার্লস সদ্যমৃত রানির অন্ত্যেষ্টিক্রিয়ার দিনটিকে ছুটির দিন হিসেবে ঘোষণার সিদ্ধান্ত অনুমোদন করেন। তবে রানির অন্ত্যেষ্টিক্রিয়া কবে হবে তা এখনও জানা যায়নি।সিংহাসনে আরোহণের এ অনুষ্ঠানের শুরুতে রাজা উপস্থিত না থাকলেও পরে অনুষ্ঠানের দ্বিতীয় অংশে যোগদান করেন। এসময় তিনি প্রিভি কাউন্সিলের সঙ্গে তার প্রথম বৈঠকটি করেন। শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতারা এ প্রিভি কাউন্সিলের সদস্য যারা রাজাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন। প্রিভি কাউন্সিলের কর্মকর্তা রিচার্ড টিলব্রুক চার্লসকে রাজা হিসেবে ঘোষণা করে বলেন, ‘রাজা, কমনওয়েলথের প্রধান, ধর্মবিশ্বাসের রক্ষক’ এবং তার পরেই তিনি বলেন, ‘গড সেভ দ্য কিং’। তৃতীয় চার্লসকে রাজা হিসেবে ঘোষণার সময় প্যালেসের কক্ষটি ছিল জনাকীর্ণ। অনুষ্ঠানে শীর্ষস্থানীয় রাজনীতিবিদ, বিচারক এবং কর্মকর্তারাও যোগদান করেন।

এসময় রাজা তৃতীয় চার্লস বলেন, তার মায়ের মৃত্যুর খবরটি ঘোষণার ‘অত্যন্ত দুঃখজনক দায়িত্বটি’ তার ওপর পড়েছে। তিনি বলেন, ‘আমি জানি আপনারা, পুরো জাতি এবং আমি বলবো পুরো বিশ্ব আমাদের এরকম এক অপূরণীয় ক্ষতিতে কতোটা গভীরভাবে সহানুভূতি প্রকাশ করছে’। এসময় তিনি রানির উদাহরণ অনুসরণ করে যাওয়ার অঙ্গীকার করেন।
প্রিভি কাউন্সিলের প্রায় দু’শ সদস্য অনুষ্ঠানে যোগ দেন। তাদের মধ্যে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, থেরেসা মে, ডেভিড ক্যামেরন, গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার এবং জন মেজর।মা রানি এলিজাবেথের মৃত্যুর পরপরই ব্রিটেনের রাজতন্ত্রের উত্তরাধিকারী প্রিন্স চার্লস তার স্থলাভিষিক্ত হন বৃহস্পতিবার। পরে শনিবার ব্রিটেনের সেন্ট জেমসেস প্রাসাদে অ্যাকসেশন কাউন্সিল রানির উত্তরাধিকার ঘোষণা করে। এ সময় ঘোষণাপত্রে স্বাক্ষর করেন  রাজতন্ত্রের উত্তারাধিকারী উইলিয়াম। আর তা প্রত্যক্ষ করেন তার স্ত্রী ক্যামিলা এবং ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

বিবিসি বলছে, ব্রিটেনের জ্যেষ্ঠ রাজনীতিক, প্রধানমন্ত্রী, ক্যান্টারবুরির আর্চ বিশপ, বিচারক, সরকারি কর্মকর্তাদের নিয়ে অ্যাকসেশন কাউন্সিল গঠিত। শনিবার এই কাউন্সিলের সদস্যরা রাজার সার্বভৌম সরকারি বাসভবন সেন্ট জেমসেস প্রাসাদে এক বৈঠকে মিলিত হন। পরে তাদের উপস্থিতিতে নতুন রাজার নাম ঘোষণা করা হয়। ইতিহাসে প্রথমবারের মতো এবারই ঐতিহাসিক এই ঘোষণা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

নতুন রাজা সেন্ট জেমসেস প্রাসাদের ঐতিহাসিক অনুষ্ঠানের শুরুতে ছিলেন না। তবে অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধ্বে রাজাকে পরামর্শদানকারী জ্যেষ্ঠ রাজনীতিকদের সমন্বয়ে গঠিত প্রিভি কাউন্সিলের বৈঠকে অংশ নেন তিনি।

পরে প্রিভি কাউন্সিলের ক্লার্ক রিচার্ড টিলব্রুক চার্লসকে ‘রাজা, কমনওয়েলথের প্রধান, বিশ্বাসের রক্ষক’ ঘোষণা করেন। তার আগে সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন বলে ঘোষণা দেন তিনি।

চার্লসের ঘোষণাটি যুক্তরাজ্যের রাজধানী লন্ডনসহ স্কটল্যান্ডের এডিনবার্গ, উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট, ওয়েলসের কার্ডিফ এবং অন্যান্য শহরে জনসমক্ষে পাঠ করা হবে।

ব্যক্তিগত ঘোষণায় রাজা চার্লস বলেছেন, আমার উপর যে গুরু দায়িত্ব অর্পণ করা হয়েছে এবং তার জন্য আমি এখন আমার বাকি জীবন উৎসর্গ করছি। আমি সর্বশক্তিমান ঈশ্বরের নির্দেশনা ও সাহায্যের জন্য প্রার্থনা করছি।

ঘোষণায় ব্রিটেনের নতুন এই রাজা বলেন, তার মায়ের মৃত্যুর ঘোষণা দেওয়ার এই কাজ জীবনের সবচেয়ে বেদনাদায়ক এক দায়িত্ব। তিনি বলেন, আমি জানি আপনারা, সমগ্র জাতি এবং আমার মনে হয় আমি সমগ্র বিশ্বকে বলতে পারি, আমরা সবাই যে অপূরণীয় ক্ষতির সম্মুখীন হয়েছি তাতে আপনারা আমার প্রতি কতটা গভীরভাবে সহানুভূতিশীল।

‘আমার বোন এবং ভাইদের প্রতি এত মানুষ সহানুভূতি প্রকাশ করেছেন, যা আমার জন্য সবচেয়ে বড় সান্ত্বনার।’

ব্রিটনের নতুন রাজা ঘোষণার ঐতিহাসিক ওই অনুষ্ঠানে দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, থেরেসা মে, ডেভিড ক্যামেরন, গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার এবং জন মেজরসহ প্রিভি কাউন্সিলের অন্তত ২০০ সদস্য উপস্থিত ছিলেন। আর রাজা ঘোষণার অনুষ্ঠান ও অন্যান্য প্রক্রিয়া জনসাধারণকে দেখানোর জন্য রীতি ভেঙে এবারই প্রথম টেলিভিশনে সরাসরি সম্প্রচারের নির্দেশও দিয়েছিলেন তৃতীয় চার্লস।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION