1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  4. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  5. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  6. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  7. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  8. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রসিকিউটর ফাতু বেনসুদা ও কয়েকজন স্টাফের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র - Washington Sangbad || washington shangbad || Online News portal
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:৫১ পূর্বাহ্ন

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রসিকিউটর ফাতু বেনসুদা ও কয়েকজন স্টাফের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ২০ জন সংবাদটি পড়েছেন।

হাকিকুল ইসলাম খোকন ,সিনিয়র প্রতিনিধি:ফাতু বেনসুদা আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনী যুদ্ধাপরাধ করছে কিনা তার তদন্ত দাবি করেছিলেন। এ কারণে তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা ও নিষেধাজ্ঞা আরোপ করেছিল সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। সেই নিষেধাজ্ঞা শুক্রবার প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

উল্লেখ্য, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনী যুদ্ধাপরাধ করেছে কিনা এরও তদন্তের অনুমতি প্রার্থনা করেছিলেন ফাতু বেনসুদা। তার সেই আবেদন গৃহীত হয় এবং তদন্তে দেখা যায়, সেনাবাহিনী জাতি নিধনের জন্য রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালিয়েছিল। শুক্রবার একই ঘোষণায় স্পেশালি ডিজাইনেটেড ন্যাশনালস তালিকা থেকে প্রত্যাহার করা হয়েছে আইসিসির জুরিসডিকশন, কমপ্লিমেন্টারিটি অ্যান্ড কো-অপারেশন ডিভিশনের প্রধান ফাকিসো মোছোছোকো’র নাম।

এক বিবৃতিতে ব্লিনকেন বলেছেন, আইসিসির সুনির্দিষ্ট কিছু ব্যক্তির বিরুদ্ধে আলাদাভাবে ২০১৯ সালে ভিসায় বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয় সেই আদেশকে বানচাল করে দিচ্ছে। তিনি বলেছেন, আমাদের মূল্যায়ন বলছে যে, এসব পদক্ষেপ নেয়া হয়েছিল অনুপযুক্ত এবং অকার্যকর উপায়ে। ব্লিনকেন আরো বলেন, আফগানিস্তান এবং ফিলিস্তিন পরিস্থিতিতে আইসিসির কর্মকাণ্ডের সঙ্গে দৃঢ়তার সঙ্গে দ্বিমত থাকা সত্ত্বেও ওয়াশিংটনকে এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

আইসিসির একজন মুখপাত্র বলেছেন, আইসিসি এবং এর পরিচালনা পরিষদের সদস্যরা যুক্তরাষ্ট্রের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION