1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  4. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  5. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  6. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  7. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  8. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন কমিটি বৃহত্তর ওয়াশিংটনের আয়োজনে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মদিবস ও স্বাধীনতার ৫০ তম সুবর্ন জয়ন্তি পালন - Washington Sangbad || washington shangbad || Online News portal
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:১৮ পূর্বাহ্ন

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন কমিটি বৃহত্তর ওয়াশিংটনের আয়োজনে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মদিবস ও স্বাধীনতার ৫০ তম সুবর্ন জয়ন্তি পালন

  • প্রকাশিত : সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ১৪৬ জন সংবাদটি পড়েছেন।

ডেস্ক রিপোর্ট :যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ২০শে মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন কমিটি বৃহত্তর ওয়াশিংটনের উদ্যোগে এক ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুস্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বৃহত্তর ওয়াশিংটন ডিসি সহ নিউইয়র্ক ও বিভিন্ন অঙ্গরাজ্যের বসবাসরত বিশিষ্ট আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও দেশ ও প্রবাসের স্বনামধন্য বরেন্য বিশিস্ট জনদের যোগদানের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও জাতীয় শিশুদিবস ১৭ই মার্চ, এবং মহান স্বাধীনতা দিবস ২৬শে মার্চ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্টান ও ২ পর্বের আলোচনা সভা অনুষ্ঠিত হয় । বাংলাদেশের সূবর্ণ জয়ন্তিকালে বৃহত্তর ওয়াশিংটন ডিসিতে এ দিবসসমূহ পালিত হয়।খবর ওয়াশিংটন সংবাদ।

প্রধান অথিতি ড: সৈয়দ আনোয়ার হোসেন

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এবং বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।মহান ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, উনসত্তরের গন অভ্যুত্থান, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ, ১৫ই আগস্ট, ৩রা নভেম্বর, ২১শে আগস্ট, ৯০ এর স্বৈরচারবিরোধী সকল গনআন্দোলনে নিহত সকল শহীদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে আলোচনা শুরু হয়।
সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড: খন্দকার মনসুর ও সঞ্চালনায় ছিলেন ইডেন কলেজের সাবেক ছাত্রলীগ নেত্রী মোসাম্মৎ খালেদা আক্তার।
আলোচকবৃন্দ রক্তঝরা উত্তাল মার্চের অসহযোগ আন্দোলন, ৬ দফা ,বঙ্গবন্ধুর মুক্তিযুদ্ধের ডাক, পাকিস্তানী শোষকদের ২৩ বছরের নিপীড়ন – নির্যাতন ও সর্বকালের সর্বশ্রেস্ট বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন নিয়ে আলোচনা করেন।

বাম থেকে সাবেক মন্ত্রী পরিষদ সচিব সফিউল আলম ও ভয়েস অব আমিরিকার সাংবাদিক আনিস আহমেদ

বঙ্গবন্ধু মুজিবের নির্দেশে নিরস্ত্র বাঙ্গালীরা সশস্ত্র মুক্তিযোদ্ধায় পরিনত হয়। ৯ মাসের যুদ্ধে ভারতীয় মিত্রবাহিনীর সহযোগীতায় বীর বাঙালীরা তাদের প্রাণের দাবী আদায়ের যুদ্ধে হানাদার পাকিস্তানীদের পরাজিত করে। ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষাধীক মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা ইপ্সিত স্বাধীনতা অর্জন করি।
বাঙালী জাতির মহানায়ক বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিন ও শিশুদিবসের উপর অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রধান আলোচক ছিলেন – ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের সাবেক অধ্যপক, প্রখ্যাত ইতিহাস বিদ, বিশিষ্ট লেখক ড: সৈয়দ আনোয়ার হোসেন। আলোচক হিসেবে প্যানেলে ছিলেন- ভয়েস অফ আমেরিকার দেশবরেণ্য সাংবাদিক আনিস আহমেদ, সাবেক মন্ত্রী পরিষদ সচিব সফিউল আলম,যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের উপদেস্টা,বিশিস্ট আইনজীবি এটর্নি মো: আলমগির, উদযাপন পরিষদের সদস্য সচিব যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক ও বি.সি.সি.ডি.আই বাংলা স্কুলের অধ্যক্ষ শামীম চৌধুরী, মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের সাবেক সভাপতিও কলাপাড়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলাউদ্দিন আহমেদ ।সভায় আরো বক্তব্য রাখেন , ধ্রুপদের কর্নধার হিরন চৌধুরী, “বাই” এর সভাপতি সালেহ আহমেদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক ও বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগের সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয়, ভার্জিনিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এডভোকেট অমর ইসলাম, ম্যারিল্যান্ড আওয়ামীলীগের সহ সভাপতি বিশ্বজিত সাহা, সাবেক ছাত্রলীগ নেতা জিয়া করিম,ভার্জিনিয়া আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক মো: আমান উল্লাহ,বৃহত্তর ওয়াশিংটন যুবলীগের সহ সভাপতি সৈয়দ জুলফিকার আলী, সাধারন সম্পাদক ড: জাহিদ হোসেন,যুক্তরাষ্ট্র আসাফোর সভাপতি আবু সরকার, সহ সভাপতি হাসনাথ সানি,গোলাম মোস্তফা,আতিয়ার রহমান,মুজাহিদুর রহমান,রিয়েলেটর নাজির উল্লাহ,সাইফুল আলম,শম্পা বণিক প্রমুখ।

ঈসাল আলম, ঐশর্য বণিক ও অপ্সরা বণিক

আলোচনায় প্রধান অতিথি ড: সৈয়দ আনোয়ার হোসেন বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতার ও রাজনৈতিক কর্মকান্ড ,বঙ্গবন্ধুর ৬ দফা, বাকশাল, মহান স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর নেত্রীত্ব নিয়ে বিষদ আলোচনা করেন।সভায় আলোচকরা মোসতাকের ষড়যন্ত্রের কথা উল্লেখ করে বলেন, আজ জননেত্রী শেখ হাসিনার আশেপাশেও কত মোশতাক রয়েছে তা আমরা জানি না। বঙ্গবন্ধু, সোহরাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হকের নাম উল্লেখ করে বলেন, উনারা ছিলেন সততার এক উজ্জ্বল দৃস্টান্ত। বক্তারা বলেন রাজনীতি এখন টাকার কাছে জিম্মি। একজন সৎ ও নির্মোহ রাজনীতিক বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বে অর্থনৈতিক ইমার্জিং টাইগার হিসেবে আবির্ভূত করেছেন। বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে। বিশ্বের নামীদামি মিডিয়ায় বাংলাদেশ এক বিস্ময়ের নাম । ৭ই মার্চের পর বঙ্গবন্ধুর নির্দেশে ৩২ নং থেকে সরকার পরিচালিত হয়েছে। এরকম অসহযোগ আন্দোলন ও ঘোষনা দিয়ে স্বাধীনতা যুদ্ধ পৃথিবীতে বিরল।
পরিষদের সদস্য সচিব শামীম চৌধুরী আবেগঘন উচ্ছাস নিয়ে মুক্তিযাদ্ধাদের কয়েকটি চিঠি পাঠ করে শুনান। তিনি বলেন, বীর মুক্তিযাদ্ধারা মৃত্যুকে আলিঙ্গন করেই এ দেশের মানুষের মুক্তির জন্য যুদ্ধে গিয়েছিলেন।তিনি বলেন ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা রক্ষা করার দায়িত্ব দেশের প্রতিটি নাগরিকের।

স্বরচিত কবিতা আবৃতি করেন মমতাজ জাহান

অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে সঙ্গীত পরিবেশন করে তিন জন ক্ষুধে শিশু শিল্পী ঈসাল আলম, ঐশর্য বণিক ও অপ্সরা বণিক। সঙ্গীত পরিচালনা করেন শম্পা বনিক।এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা আবৃতি করেন মমতাজ জাহান এবং মিজানুর রহমান ভুঁইয়া।

সভার সভাপতি ড.মনসুর সমাপনি বক্তব্য রাখেন এবং সকল আলোচকদের ধন্যবাদ জানান তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের ও আদর্শের
বাংলাদেশ গড়ার প্রত্যয়ে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ও মেগা উন্নয়নকে এগিয়ে নিতে সকলের প্রতি আহবান জানিয়ে সভার সমাপ্তি টানেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION