1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. almasumkhan4@gmail.com : Md Al Masum Khan : Md Al Masum Khan
  4. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  5. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  6. rakibbhola2018@gmail.com : Rakib Hossain : Rakib Hossain
  7. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  8. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  9. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  10. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
ফেসবুক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুরক্ষায় নতুন নিয়ম করবে - Washington Sangbad || washington shangbad || Online News portal
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১২:২৪ অপরাহ্ন
শিরোনাম :
এইচএসসি পরীক্ষার্থী ডিসির হস্তক্ষেপে শেষ মুহূর্তে পরীক্ষা দিল রাস্তায় পাওয়া সংজ্ঞাহীন বৃদ্ধাকে হাসপাতালে ভর্তি করল পুলিশ ভোলা বোরহানউদ্দিনে আসন্ন ইউপি নির্বাচনী মতবিনিময় ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কাপাসিয়ার যুক্তরাষ্ট্র প্রবাসী এম সাহাবুদ্দিনের ইন্তেকাল দুর্নীতি-লুটপাট-বৈষম্যের অবসান করতে সুশাসন-সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে—নিউইয়র্কে হাসানুল হক ইনু বঙ্গবন্ধু জন্মশত ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্দ্যোক্তা ২০২১ সম্মাননায় ভূষিত হয়েছেন রুহি বদলাবে রাজনীতি মেধাবীরাই শুক্রবার মোঃ ফেরদৌস এর ২৪তম মৃত্যবার্ষিকী পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সরকারের কর্মসূচি চলমান —মেহের আফরোজ চুমকি নিউইয়র্কে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর বাংলাদেশ কনস্যুলেট পরিদর্শন

ফেসবুক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুরক্ষায় নতুন নিয়ম করবে

  • প্রকাশিত : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১
  • ২১ জন সংবাদটি পড়েছেন।

এমডি আল মাসুম খান : ১৫ অক্টোবর, ২০২১ শুক্রবার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লিংকে সংযুক্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সব ধরনের কটূক্তি ও আক্রমণ থেকে রক্ষায় নতুন নিয়ম কার্যকর করতে যাচ্ছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক কর্তৃপক্ষ। এক সাক্ষাৎকারে ফেসবুক প্রতিষ্ঠানটির বৈশ্বিক নিরাপত্তা প্রধান এ কথা জানান।

তিনি জানান এখন থেকে প্রতিষ্ঠানটি অধিকারকর্মী ও সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে গণ্য করবে এবং এসব ব্যক্তি যেসব গ্রুপে রয়েছেন সেখানে কটূক্তি, হিংসাত্মক বক্তব্য ও হয়রানি বন্ধে নিরাপত্তার পরিমাণ বাড়াবে বলে জানা গেছে।

সর্বাধিক সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি ব্যক্তিগত পরিধির তুলনায় জনসম্মুখে বা জনপ্রতিনিধিদের পোস্টে অধিক সমালোচনামূলক বক্তব্য দেয়ার সুযোগ দিয়ে থাকে। তবে বর্তমানে প্রতিষ্ঠানটি সাংবাদিক ও অধিকারকর্মীদের প্রতি যেরূপ আক্রমণাত্মক আচরণ করা হয়, সেটি বন্ধে তাদের কার্যক্রমে পরিবর্তন আনছে। মূলত এসব ব্যক্তি তাদের ব্যক্তিত্বের তুলনায় কাজের কারণে অধিক পরিচিত।

ফেসবুকে কনটেন্ট যাচাই-বাছাইসহ প্লাটফর্মে সংঘটিত কিছু ঘটনার কারণে দীর্ঘদিন ধরে বিশ্বের বিভিন্ন দেশের আইনপ্রণেতা ও নীতিনির্ধারকরা ফেসবুকের কড়া সমালোচনা করে আসছেন। কিছুদিন আগে ফেসবুকের বেশকিছু গোপন নথি ফাঁস হয়। এর পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে মার্কিন সিনেটে শুনানিও অনুষ্ঠিত হয়। বর্তমানে বিশ্বে ২৮০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে থাকে। এত সংখ্যক ব্যবহারকারীর মধ্যে প্রতিষ্ঠানটি কীভাবে জনপ্রতিনিধি কিংবা গুরুত্বপূর্ণ ব্যক্তিদের পোস্ট ও কনটেন্ট কীভাবে পর্যালোচনা করে থাকে সে বিষয়ে তুমুল তর্ক-বিতর্ক হয়।

উল্লেখ্য সাম্প্রতিক সপ্তাহ গুলোতে প্রতিষ্ঠানটির ক্রস-চেক ব্যবস্থা নিয়ে আলোচনার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে শীর্ষস্থানীয় একটি গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। যেখানে কিছু উচ্চপদস্থ কর্মকর্তাকে নিয়মের বাইরে সুযোগ দেয়ার তথ্য উল্লেখ করা হয়েছে।

অনলাইন আলোচনায় ফেসবুক জনপ্রতিনিধি বা জনগুরুত্বপূর্ণ ব্যক্তি ও ব্যক্তিগতদের আলাদা নিরাপত্তা দিয়ে থাকে। উদাহরণ স্বরূপ সামাজিক যোগাযোগ প্লাটফর্মে ব্যবহারকারীরা কাউকে ট্যাগ বা উল্লেখ না করে একজন সেলিব্রিটির মৃত্যুর কথা বলতে পারেন। তবে ফেসবুকের নতুন নীতি অনুসারে এখন কোনো ব্যবহারকারী কোনো অধিকারকর্মী, সাংবাদিকের মৃত্যুর বিষয়ে কথা বলতে পারবেন না।

অধিকারকর্মী, সাংবাদিক ব্যতীত আর কারা এ তালিকায় রয়েছেন, সে বিষয়ে ফেসবুক আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানায়নি। চলতি বছরের শুরুতে সোস্যাল মিডিয়া জায়ান্টটি মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুসংক্রান্ত কটূক্তি ও উদযাপন মূলক কনটেন্ট সরিয়ে দেয়ার বিষয়ে জানিয়েছিল। কেননা তাকে অনিচ্ছাকৃত জনপ্রিয় ব্যক্তি হিসেবে গণ্য করা হয়েছিল।

ফেসবুকের বৈশ্বিক নিরাপত্তা প্রধান অ্যান্টিগোন ডেভিস বলেন, প্রতিষ্ঠানটি প্লাটফর্মে অবস্থানরত জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর যেসব হামলা করা হয়ে থাকে, সেগুলো প্রতিরোধের ব্যবস্থা বাড়িয়েছে। মূলত, নারী, এলজিবিটিকিউ কমিউনিটি ও বিভিন্ন গোত্রের মানুষদের অনাকাঙ্ক্ষিত আক্রমণের হাত থেকে রক্ষার্থে গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নতুন নিয়মের আলোকে এখন থেকে ফেসবুক গুরুতর ও অবাঞ্ছিত যৌন বিষয়বস্তু প্রকাশ, অবমাননাকর সম্পাদিত ছবি কিংবা কারো ব্যক্তিগত প্রোফাইলে নেতিবাচক কমেন্ট করার সুযোগ দেবে না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION