1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  4. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  5. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  6. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  7. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  8. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
ভ্যাকসিন নিলে আক্রান্তের সম্ভাবনা খুব কম -২য় মডার্নার করোনা ভ্যাকসিন ডোজ নেওয়ার পর সাংবাদিক মোঃ নাসির - Washington Sangbad || washington shangbad || Online News portal
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন

ভ্যাকসিন নিলে আক্রান্তের সম্ভাবনা খুব কম -২য় মডার্নার করোনা ভ্যাকসিন ডোজ নেওয়ার পর সাংবাদিক মোঃ নাসির

  • প্রকাশিত : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ৪২ জন সংবাদটি পড়েছেন।

হাকিকুল ইসলাম খোকন , সিনিয়র প্রতিনিধি : সাংবাদিক মো:নাসির ৫ই এপ্রিল সোমবার ২য় ডোজ মডার্নার করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন। সাংবাদিক মোঃ নাসির বাপসনিউজকে বলেন. করোনার প্রকোপ বাড়ার সাথে সাথে বিশ্বব্যাপী টিকাদানও শুরু হয়েছে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। আমি মনে করি ঘোর অন্ধকারে আলোর ঝলক,করোনা ভ্যাকসিন আবিস্কার এবং প্রয়োগ | আমেরিকায় আক্রান্ত হয়েছেন তিন কোটি মানুষ, মারা গেছেন পাঁচ লাখের বেশি। একই সাথে সুখবর দেশটিতে জরুরি ব্যবহারে তিনটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হল ফাইজার-বায়োটেক, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসন।
মোঃ নাসির বলেন পরিস্থিতি নিয়ন্ত্রণের মূলমন্ত্র স্বাস্থ্যবিধি মেনে চলা ।নিউইয়র্কের একজন চিকিৎসক দুই ডোজ টিকা নেওয়ার পরও করোনা পজিটিভ হয়েছেন। তার সারা শরীরে ব্যথা অনুভূত হয়। একইসাথে তার মুখের স্বাদ গন্ধ চলে যায়। তিনি ভেবেছিলেন টিকা নেওয়ার পর করোনা আক্রান্ত হবেন না। এরপরও করোনা পজিটিভ হন।তিনি আরোও বলেন টিকাগ্রহীতাদের জন্য পরামর্শ কি?

টিকা নেয়ার পর স্বাস্থ্যবিধি মানতে অনেকের মধ্যে অনীহাভাব চলে এসেছে এটা সত্য। বিষয়টি মোটেও ঠিক হচ্ছে না। কারণ আপনার টিকা নেয়ার আগে এবং পরে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব করার কোনো সুযোগ নেই। মাস্ক পরা, স্বাস্থ্যবিধি পুরোপুরি মানতেই হবে। কারণ সংক্রমিত হবেন না এমন নিশ্চয়তা কিন্তু টিকা দেয় না।
তিনি (চিকিৎসক)বলেন, এটি তার জন্য বেদনাদায়ক। সেই চিকিৎসক জানান, যারা দুই ডোজ টিকা নিয়েছেন, তাদের মধ্যে হয়তো খুব কম সংখ্যক মানুষের করোনা হতে পারে। যুক্তরাষ্ট্রে অনেক মানুষ এক ডোজ টিকা পেয়েছেন। দুই ডোজ পেতে সময় লাগবে। তবে এখনি উপসংহারে আসা যাবে না যে, টিকার ডোজ সম্পন্ন করার পর কতোজন করোনা আক্রান্ত হবেন। তবে দুটি গবেষণার ফলাফল বলছে, টিকার ডোজ সম্পন্ন করার পর করোনা আক্রান্ত হওয়ার ঘটনা বিরল।
যুক্তরাষ্ট্রে যারা দুই ডোজের টিকা নিয়েছেন, তাদের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা বিরল। সম্প্রতি দুটি গবেষণায় দেখা গেছে, ইউনিভার্সিটি অব টেক্সাস সাউদার্ন মেডিক্যাল কলেজের ৮১২১ জন কর্মকর্তা-কর্মচারী টিকার ডোজ সম্পন্ন করার পর চারজনের করোনা শনাক্ত হয়েছে। অপরদিকে ১৪৯৯০ জন স্বাস্থ্যকর্মী করোনার দুই ডোজ টিকা নেওয়ার পর সাতজনের করোনা পজিটিভ হয়েছে। মর্ডানা ও ফাইজারের দুই ডোজ টিকা নেওয়ার দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে আক্রান্ত হয়েছেন তারা।
গত মঙ্গলবার দুটি গবেষণার রিপোর্ট প্রকাশ পেয়েছে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে। এ গবেষণা প্রতিবেদনে তুলে ধরা হয়েছে বিশ্বে করোনা অতিমারির সময়ে কিভাবে টিকা কাজ করছে।
একইসাথে প্রতিবেদনে এটা মনে করিয়ে দেওয়া হয়েছে, দুই ডোজ ভ্যাকসিন নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে। করোনা যে ধরনের সংক্রামক ও মিউটেশন ঘটায়, তাতে যেকোনো সময় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এখনও বলার সময় আসেনি যে, দুই ডোজ টিকা নিলে আপনি মাস্ক পরবেন না। আপনাকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। করোনা সংক্রামক রোগ। দ্রুত ছড়ায়। একটি দেশের অধিকাংশ মানুষ টিকা পাবার আগে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মানতে হবে।
যুক্তরাষ্ট্রের যেসব স্বাস্থ্যকর্মীরা দুইডোজ টিকা নেওয়ার পরও করোনা পজিটিভ হয়েছেন, তাদের উপসর্গ মৃদু। যারা টিকার ডোজ সম্পন্ন করেছেন, তারা আক্রান্ত হলেও তাদের হাসপাতালে ভর্তির প্রয়োজন হবে না।
গবেষণায় বারবার পরীক্ষা সমূহের ডাটা এটাই ইঙ্গিত করে এই সংক্রমণ অতোটা তীব্র নয়, এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন নেই। কিছু লোকের কোনও লক্ষণই ছিল না, এবং কেবলমাত্র পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বা তাদের চিকিৎসা সতর্কতার অংশ হিসাবে আবিষ্কার করা হয়েছিল। সাংবাদিক মোঃ নাসির, বলেন After you got vaccine & Dr Karl told me Let’s be aware of using masks to ensure your own health & other health too.

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION