1. Don.35gp@gmail.com : Editor Washington : Editor Washington
  2. masudsangbad@gmail.com : Dewan Arshad Ali Bejoy : Dewan Arshad Ali Bejoy
  3. almasumkhan4@gmail.com : Md Al Masum Khan : Md Al Masum Khan
  4. jmitsolution24@gmail.com : Nargis Parvin : Nargis Parvin
  5. rafiqulmamun@yahoo.com : Rafiqul Mamun : Rafiqul Mamun
  6. rakibbhola2018@gmail.com : Rakib Hossain : Rakib Hossain
  7. rajoirnews@gmail.com : Subir Kashmir Pereira : Subir Kashmir Pereira
  8. jmitsolutionbd@gmail.com : jmmasud :
  9. rafiqulislamakash@yahoo.it : Rafiqul Islam : Rafiqul Islam
  10. sheikhjuned1982@gmail.com : Sheikh Juned : Sheikh Juned
যুক্তরাষ্ট্রের কর্ম ভিসা প্রসেসিং নিয়ে আলোচনা করেছেন এমডি আল মাসুম খান - Washington Sangbad || washington shangbad || Online News portal
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
চকরিয়ায় কভিড মোকোবেলায় উপজেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা ও স্বাস্থ্যকর্মীদের টাউন হল মিটিং অনুষ্ঠিত ভোলায় আল-আরফাহ্ ব্যাংকের এজেন্ট স্বত্তাধিকারীর বজ্রপাতে মৃত্যু সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে”পুলিশ সুপার ভোলা শারদীয়া দেবী আরো একটি গৌরব উজ্জল দিনের অপেক্ষায় বাঙালি জাতি! আটলান্টিক সিটিতে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে বসবাসবাসরত বাঙ্গালীদের সবছেয়ে বড় মিলন মেলা “বঙ্গ সম্মেলন”- ২০২৩ যুক্তরাষ্ট্রের কর্ম ভিসা প্রসেসিং নিয়ে আলোচনা করেছেন এমডি আল মাসুম খান সাজেদা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর ও প্রবাসীদের শোক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন সন্ত্রাসের মুখোমুখী হয়েও নেভার গিভ আপ’, নাইন ইলেভেনের মার্কিনিরা সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

যুক্তরাষ্ট্রের কর্ম ভিসা প্রসেসিং নিয়ে আলোচনা করেছেন এমডি আল মাসুম খান

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৮১ জন সংবাদটি পড়েছেন।

যুক্তরাষ্ট্রের কর্ম ভিসা প্রসেসিং নিয়ে আলোচনা করেছেন এমডি আল মাসুম খানঃ  ১২ সেপ্টেম্বর, ২০২২, সোমবার। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসার বিবরণ এবং যোগ্যতা কখন আবেদন করতে হবে।আবেদনের জন্য প্রয়োজনীয় সামগ্রী,কিভাবে আবেদন করতে হবে,সহায়ক কাগজপত্র,পরিবার, অধিক তথ্য জিজ্ঞাস্য প্রশ্নসমুহ,আপনি যদি অন-অভিবাসী হিসেবে সাময়িক ভাবে যুক্তরাষ্ট্রে কাজ করতে চান তাহলে যুক্তরাষ্ট্রের অভিবাসী আইন অনুসারে আপনি কি ধরণের কাজ করবেন তার উপর নির্ভর করে আপনার কাছে নির্দিষ্ট প্রকারের ভিসা থাকতে হবে। অধিকাংশ সাময়িক কর্মী ভিসার প্রকারেভেদের ক্ষেত্রে আপনার সম্ভাব্য নিয়োগকারী সংস্থা বা তার এজেন্ট দ্বারা একটি পিটিশন ফাইল করাতে হবে যেটি আপনার কর্ম ভিসার জন্য আবেদন করার আগে যুক্তরাষ্ট্রে ইউএস সিটিজেনশিপ এন্ড ইমিগ্রেশান সার্ভিসেস (USCIS)-এর দ্বারা অনুমোদিত হতে হবে।

H, L, O, P এবং Q ভিসার সমস্ত আবেদনকারীদের তাদের পক্ষে USCIS-এর দ্বারা আনুমোদিত পিটিশন থাকতে হবে। আপনি ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে কর্ম ভিসার জন্য আবেদন করার আগে পিটিশন ফর্ম I-129 অবশ্যই অনুমোদিত হতে হবে। যখন আপনার পিটিশনটি অনুমোদিত হয়ে যাবে তখন আপনার নিয়োগকারী সংস্থা বা এজেন্ট নোটিস অফ একশান ফর্ম I-797 পাবেন যেটি আপনার পিটিশনের অনুমোদনের বিজ্ঞপ্তি হিসেবে কাজ করবে। আপনার সাক্ষাৎকারের সময় কনস্যুলার অফিসার ডিপার্টমেন্ট অফ স্টেট’স পিটিশন ইনফরমেশন ম্যানেজমেন্ট সার্ভিস (PIMS)-এর মাধ্যমে পিটিশনের অনুমোদনটি যাচাই করবেন।

আপনার পিটিশনের অনুমোদনটি যাচাই করার জন্য ইউ.এস দূতাবাস বা কনস্যুলেটে আপনার সাক্ষাৎকারে আসার সময় আপনাকে অবশ্যই আপনার I-129 পিটিশন রিসিপ্ট নম্বরটি আনতে হবে। অনুগ্রহ করে মনে রাখবেন যে যদি আপনি যুক্তরাষ্ট্রের অভিবাসী আইন অনুসারে ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হন তাহলে পিটিশনের অনুমোদন আপনার ভিসা পাওয়ার সম্ভাবনাকে নিশ্চিত করবে না।

ভিসার বিবরণ এবং যোগ্যতা
H-1B (বিশেষ পেশা)
আপনি যদি আগে থেকে নির্ধারিত কোনো পেশাদারী কাজের জন্য যুক্তরাষ্ট্রে আসেন তাহলে আপনার H1B প্রকারের ভিসা প্রয়োজন হবে। এর যোগ্যতা অর্জনের জন্য আপনাকে যে বিষয়ের উপর কাজ চাইছেন সেই নির্দিষ্ট বিষয়ে ব্যচেলার’স বা তার থেকে উচ্চ ডিগ্রি (বা কোনো সমপ্রকারের ডিগ্রি) ধারন করতে হবে। USCIS এটি নির্ধারণ করবেন যে আপনার নিয়োগ কোনো বিশেষ ও নির্দিষ্ট কাজের জন্য হয়েছে কিনা এবং এই কাজটি করার জন্য আপনি যোগ্য কিনা । আপনার নিয়োগের শর্তাবলী ও চুক্তি চূড়ান্ত করতে আপনার নিয়োগকারী সংস্থাকে ডিপার্টমেন্ট অফ লেবার-এ একটি লেবার কনডিশন এপ্লিকেশান ফাইল করতে হবে।

H-1B1 এইচ-১বি১ চুক্তি ভিত্তিক অস্থায়ী কর্ম অনুমোদন ভিসা চিলি এবং সিঙ্গাপুর এর সাথে স্বাক্ষরিত মুক্ত বাণিজ্য চুক্তি, চিলি এবং সিঙ্গাপুর এর যোগ্যতা সম্পন্ন নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে অস্থায়ী ভাবে কাজ করার অনুমতি দেয়। শুধুমাত্র চিলি এবং সিঙ্গাপুরের নাগরিকগন প্রাথমিক আবেদনকারি হিসবে যোগ্য বিবেচিত হবে , যদিও তাদের স্বামী/স্ত্রী এবং সন্তান অন্য দেশের নাগরিক হতে পারে।

এইচ১বি১ ভিসার আবেদনকারীর কাছে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কর্ম অঞ্চলে, তাদের চাকুরি দাতার নিশ্চয়তা পত্র থাকতে হবে, তবে চাকুরিদাতা কে অন-অভিবাসী কর্মীর জন্য আবেদন পত্র ফর্ম আই-১২৯ পূরণ করতে হবেনা এবং আবেদনকারী অনুমোদন পত্র ফর্ম আই-৭৯৭ ছাড়াই ভিসার জন্য আবেদন করতে পারবে। তবে, ভিসার জন্য আবেদন করার আগে, আবেদনকারী কে অবশ্যই শ্রম অধিদপ্তর বরাবর ফরেন লেবার সার্টফিকেশন এর জন্য আবেদন করতে হবে। এইচ১বি১ ভিসা সঙ্ক্রান্ত আরো তথ্য জানার জন্য অনুগ্রহ করে ওয়েবসাইটটি ভিজিট করুন

H-2A (মৌসুমি কৃষি কর্মি)
একটি H-2A ভিসার সাহায্যে যুক্তরাষ্ট্রের নিয়োগকারী সংস্থা সেই সমস্ত সাময়িক কৃষি ভিত্তিক কাজ যেগুলির জন্য কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় না, তার জন্য বিদেশী কর্মিদের যুক্তরাষ্ট্রে নিয়ে আসতে পারে। H-2A আপনার জন্য কেবলমাত্র তখনই প্রযোজ্য হবে যদি আপনি সাময়িক ভিত্তিতে যুক্তরাষ্ট্রে কোনো সাময়িক বা মৌসুমি কৃষি ভিত্তিক কাজ করতে চান । আপনার পক্ষে যুক্তরাষ্ট্রের একটি নিয়োগকর্তাকে (বা যুক্তরাষ্ট্রের কৃষি উৎপাদকদের সংগঠন যা সহ-নিয়োগকর্তা) অবশ্যই ফর্ম I-129, অন-অভিবাসী কর্মির পিটিশন ফাইল করতে হবে।

H-2B ভিসা (দক্ষ ও অদক্ষ কর্মী)
এই প্রকারের ভিসা তখন প্রয়োজন যখন আপনি যুক্তরাষ্ট্রে আসছেন কোনো সাময়িক বা মৌসুমি কাজ করার জন্য যার জন্য যথেষ্ঠ কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় না। এজন্য আপনার নিয়োগকর্তার ডিপার্টমেন্ট অফ লেবারের থেকে প্রশংসাপত্র প্রয়োজন যেটি এই বিষয়টিকে নিশ্চিত করে, যে ধরণের কাজের জন্য আপনার পিটিশন প্রদান করা হয়েছে তার জন্য কোনো যোগ্য কর্মী যুক্তরাষ্ট্রে পাওয়া যায় নাই।

H-3 (শিক্ষানবিস)
এই প্রকারের ভিসা আপনার তখন প্রয়োজন যদি আপনি গ্র্যাজুয়েট শিক্ষা বা প্রশিক্ষণ ছাড়া অন্য কোনো ক্ষেত্রে প্রশিক্ষণ নেওয়ার জন্য সর্বাধিক দুই বছরের জন্য যুক্তরাষ্ট্রে আসেন। আপনি আপনার প্রশিক্ষণের জন্য ভাতা পেতে পারেন এবং হ্যান্ডস-অন কাজ এক্ষেত্রে অনুমোদিত। এই প্রশিক্ষণ কর্ম প্রদানের জন্য ব্যবহৃত হতে পারবে না এবং আপনার নিজ দেশে এই প্রশিক্ষণ সহজলভ্য নয়।

H-4 (পরিবার-পরিজন)
আপনি যদি মূল আবেদনকারী হন যার একটি বৈধ H ভিসা রয়েছে তাহলে যুক্তরাষ্ট্রে আপনার সাথে থাকার জন্য আপনার স্ত্রী এবং আপনার অবিবাহিত সন্তানেরা (২১ বছরের কম) H-4 ভিসা পেতে পারেন। তবে, যুক্তরাষ্ট্রে থাকাকালীন আপনার পত্নী বা সন্তানেরা কোন ধরণের কাজ করতে পারবে না।

L-1 (সংস্থার আভ্যন্তরীণ বদলি)
আপনি যদি একটি আন্তর্জাতিক সংস্থার কর্মী হন যেটি সাময়িকভাবে আপনাকে ঐ একই সংস্থার যুক্তরাষ্ট্রের মূল শাখা, সহায়ক শাখা বা সমান্তরাল শাখায় বদলি করে তাহলে আপনার L-1 ভিসার প্রয়োজন হবে। এই আন্তর্জাতিক সংস্থা একটি যুক্তরাষ্ট্রের সংস্থা বা একটি  বিদেশি  সংস্থা হতে  পারে। L-1  ভিসার  জন্য  যোগ্যতা পেতে  গেলে আপনাকে  ম্যানেজেরিয়াল   বা এক্সেকেটিভ  লেভেলে থাকতে  হবে বা বিশেষ জ্ঞান  থাকতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION